একটি প্রতারণার গল্প, পড়ুন আর সাবধান হয়েযান।


 

এটি একটি গল্পনা, সত্যি ঘটনা।গল্পটা এইকারণে আপনাদের জানাচ্ছি যাতে আপনারা সাবধান হতে পারেন। এধরণের প্রতারণা কলকাতার অলিতে গলিতে আকছার ঘটছে। তাই সাবধানতার জন্য গল্পটা পড়ুন। ইচ্ছাকরেই গল্পের সময়,স্থান,নাম বদলে দিলাম। 

সন্ধে ৭ টা , সমরেশ অফিস থেকে বাড়ি ফেরার পথে নিউটাউন পেট্রল পাম্পে ঢুকেছে, বাইকে পেট্রল ভরতে। সে পেট্রল ভোরে সবে বেরোতে যাবে এমন সময় একটি ছেলে সমরেশের কাছে এসে জানায় " স্যার , লেপটপ নেবেন ?" . সমরেশ হাসিমুখে জানিয়ে দেয় " না ,লাগবেনা ".

ছেলেটা : " স্যার , কমদামে লেপটপ আছে , একদম কমদামে। "

সমরেশ : " না না , লাগবেনা। "

ছেলেটা : " স্যার , চল্লিশ হাজারের লেপটপ পাঁচ হাজারে দেব " 

সমরেশ শুনেই চমকে উঠলো। মনেমনে ভাবলো  - এমন হতে পারে ? ছেলেটা বোকা বানাচ্ছে নাতো ? 

ছেলেটা বলে উঠলো -"স্যার একটু সাইডে আসুন সব বলছি "

ছেলেটা সমরেসকে নিয়ে পেট্রলপাম্পের পাশেই রাস্তার ধরে একটা আলো-অন্ধকার জাগায় নিয়ে এলো। সমরেশ দেখলো এখানে আরেকটা ছেলে পাঁচটা নতুন লেপ্টপের বক্স নিয়ে দাঁড়িয়ে আছে। ছেলেটাকে দেখেই বোঝাযাচ্ছে সে খুবই তাড়াতাড়িতে আছে। সমরেশ ছেলেটাকে জিজ্ঞাসা করলো - "এগুলো কোথাথেকে পেলে? চোরাই মাল "

ছেলেটা : " না না দাদা , আমরা কোম্পানির লোক , কোম্পানির গাড়িতে প্রচুর লেপটপ এসেছিলো। আমরা পাঁচ পিস্ লেপটপ সরিয়ে ফেলেছি।  এটা কোম্পানির হিসাবে নেয়। কোনো ভয় নেয়। " পাশথেকে অন্ন ছেলেটা বলে উঠলো " তারা তারি কর।  গাড়ি আসছে ফিরতে হবে। "

ছেলেটা -" দাদা মাত্র পাঁচ হাজারে দিয়ে দেব। " বলেই সে একটি লেপটপ বক্সের সিল কাটতে শুরু করে দিল।  সিল কেটে নতুন একটি লেপটপ সমরেশের হাতে ধরিয়ে দিল।সব দেখে সমরেশের চক্ষু চড়ক গাছ।  এতো নতুন লেপটপ। প্রায় চল্লিশ হাজার দাম হবে। মাত্র পাঁচ হাজারে দিয়ে দেবে। ততক্ষনে ছেলেটা বলে উঠলো " দাদা নিলে একটু তাড়াতাড়ি করতে হবে। সমরেশ ভাবলো পাঁচটা লেপটপ নিলে সে মোটাংকের লাভ করতে পারবে।  

সমরেশ - " আমি পাঁচটাই নিতে চাই কিন্তু এখুনি আমার কাছে এতো টাকা নেই। আমাকে একটু সময় দিলেই আমি বাড়ি থেকে টাকা নিয়ে আসতে পারি " কথাগুলো শুনে ছেলে দুটি মুখ চাওয়াচায়ি করে কিছু একটা ইশারা করলো। তার পর জানালো -" কিন্তু একটু তারা তারি করবেন , আর একজন নেবে বলে অনেক্ষন আগে বাড়ি গেছে কিন্তু এখনো আসেনি "

সমরেশ -" না না , আমি ১০ মিনিটেই আসবো। "

সমরেশ খুব দ্রুত বাইকচালিয়ে বাড়িতে পৌছালো এবং আলমারি ঘেটে জমানো ২৫ হাজার টাকা বেরকরে আবার ফেরে এলো। 

সমরেশ " কোই দিন পাঁচটা লেপটপ ,এই নিন ২৫ হাজার টাকা "

ছেলেটা -" একটা লেপটপ বিক্রি হয়ে গেছে, কিছু মনে করবেননা।  ওই ছেলেটা সবকটি নিতে চাইছিল আমি দিইনি , আপনার জন্য রেখে দিয়েছি " 

সমরেশ ভাবলো অসুবিধা নেয় চারটে তো পাচ্ছি। " ঠিক আছে দিন চারটে লেপটপ " . সমরেশ ২০ হাজার টাকা ছেলেটিকে দিয়ে চারটে সীল প্যাক লেপটপ তুলে নিলো। 

সমরেশ :- "সব ভালো হবেতো ? না কি খুলে দেখবো ?"

ছেলেটা -" না না স্যার ,খুলতে হবেনা , আপনাকেতো আগের মালটা খুলেই দেখিয়েছি। আর একবার খুল্লে ভালো দাম পাবেননা। বাড়িগিয়ে শান্তিতে খুলুন। " এতক্ষনে অন্ন ছেলেটি বাইক নিয়ে হাজির। ছেলেটি বাইকে উঠেই দ্রুত অন্ধকারে গায়েব হয়ে গেলো। সমরেশ মনের আনন্দ সামলাতেই পারছেনা। বাড়ি ফিরতে ফিরতে সে অংক কোষে ফেলেছে কত লাভ হবে ,কাদের বিক্রি করতে হবে , সবকিছু। 

সমরেশ বাড়িতে ফিরেই হাত মুখ দুয়ে লেপটপ বক্স নিয়ে খাটে বসে পড়লো। চারটের মধ্যে একটি লেপটপ নিজের জন্য বেছে নিলো। সে নিজের বক্স টাকে  কাটতে শুরু করলো।কিন্তু বক্স ওপেন করতেই সমরেশের অজ্ঞান হওয়ার উপায় হয়েছে। একি ! বক্সের মধ্যে দুটি টাইলস ঢোকানো ? , সমরেশ দ্রুত অন্ন বক্স গুলিকে ওপেন করতে শুরু করলো। সবকটি একই অবস্থা। ২০ হাজার টাকা দিয়ে সে  ৮ টি টাইলস কিনেছে। প্রথম অবস্থায় তার বিশ্বাস হচ্ছেনা যে সে প্রতারণার চক্রে পড়েছে।সেকি পুলিশের কাছে যাবে।? পুলিশ যদি জিজ্ঞাসা করে যে সে কেনো চোরাই মাল কিনতে গেল , কি বলবে সে ? 

এমন লোভনীয় প্রতারণার চক্র আকছার চলছে। সাবধান হয়ে যান। প্রতারকদের এইসব প্রতারণায় পা দেবেননা। নিজে সতর্ক হউন অন্ন দের সতর্ক করুন। আর আপনার সঙ্গে যদি এমন কোনো কিছু ঘটে থাকে আমাদের জানান।  সকলেই সতর্ক হয়ে যাবে।  ধন্যবাদ। 


   


মন্তব্যসমূহ

Mamoni Maity বলেছেন…
বেশি লোভ ভালো না।

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আলকুশী চমকে দেওয়ার মতন একটি গাছ

10 টি বিখ্যাত লিওনার্দো দ্য ভিঞ্চি আর্টওয়ার্কস

Ancient Roman Coin