মিসকল প্রতারণা ! সাবধান।One Ring Missed Call SCAM

  



বর্তমান সময়ে আমরা মোবাইল ছাড়া এক পাও চলতে পারিনা। সারাদিন আমরা মোবাইলে কথা,গেম আরো কতকিছু করছি। কিন্তু একটু সাবধান আপনি পড়তে পারেন প্রতারকের ফাঁদে। আপনিকি Wangiri SCAM এর নাম  শুনেছেন ? বা One Ring Cut SCAM সম্পর্কে ? হ্যা ঠিক ধরেছেন এটি একবার রিং হয়ে কেটে যাওয়া প্রতারণা। মোবাইলে একটি কল হয়ে কেটে যাওয়া হয়তো আপনি অনেক সময় লক্ষ করেছেন। হয়তো আপনিও প্রতারণায় ফেঁসেছেন আপনি জানেননা। চলুন জেনেনিই  Wangiri SCAM বা One Ring Cut প্রতারণা সম্পর্কে। 

Wangiri একটি জাপানি শব্দ আর এই One Ring Cut প্রতারণা শুরু হয়েছিল জাপান থেকে আর তা ধীরে ধীরে ছড়িয়ে পরে সারা পৃথিবীতে। আপনি হয়তো লক্ষ করেছে অদ্ভুত কিছু নাম্বার থেকে একটি রিং হয়েই কল কেটে গেছে। নাম্বার গুলি +৬৭ বা + ৭৭, +২৩৪ এমন সব অদ্ভুত নাম্বার থেকে কল আসে।কল গুলি প্রতারকরা কম্পিউটারের মাধ্যমে করে থাকে। প্রতারকরা রেন্ডমলি কলগুলি করে ছেড়ে দেয়। আপনি যদি ভুল করে নাম্বার গুলিতে কল করেন পড়বেন বিপদে। আপনার নাম্বার যদি প্রিপেড হয় তাতে হয়তো কিছু টাকা যাবে কিন্তু পোস্টপেড কানেকশান হয় মাসের শেষে মোটা অংকের  বিল আসবে।  

আপনি নাম্বার গুলিতে কল করলে হয়তো দেখবেন লাইন বেস্ত আছে। যতক্ষণ আপনি লাইনে থাকবেন আপনার টাকা তত বেশি কাটা যাবে। এগুলি প্রিমিয়াম লাইন। এখানে একটি ফোন কল এর চার্জ খুবই বেশী হয়। 

এই নাম্বার গুলি কি কাজে ব্যবহার হয় ?

এধরণের নাম্বার এডাল্ট কল , রিয়েলিটি শোয়ের ভোট ডান ইত্যাদি সার্ভিসের জন্য ব্যবহার হয়। এ ধরণের প্রিমিয়াম লাইনের কল চার্জ একটু বেশি হয়। এধরণের নম্বরে নাম্বার প্রভাইট কোম্পানি ও যে কোম্পানি নাম্বারটি নিয়েছে দুজনেই রেভিউনু ভাগাভাগি করে নেয়। তাই আপনি যদি এধরণের নাম্বারে কল করেন করলে ভাবুন কি পরিমানের টাকা আপনি খুয়াতে বসবেন। 

কি করণীয় ?

এমন নাম্বারে ভুল করেও কল করবেননা। যতো পারবেন এধরণের নাম্বার থেকে দূরে থাকুন।ইন্টারনেশনাল নাম্বারথেকে মিসকল এলে তাতে কল করবেননা। সতর্ক হউন , সুরক্ষিত থাকুন। 


মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আলকুশী চমকে দেওয়ার মতন একটি গাছ

10 টি বিখ্যাত লিওনার্দো দ্য ভিঞ্চি আর্টওয়ার্কস

Ancient Roman Coin