Blogging কি ? Blogging করে কি ভাবে ইনকাম করবেন ?


পৃথিবী ক্রমাগত বদলে চলেছে ,বদলে যাচ্ছে কাজের বাজার ,কাজের ধরণ ,কাজ করার পদ্ধতি,ইনকামের রাস্তা। যাদের লেখার শখ আছে তারা  Blogging  করেও  টাকা ইনকাম করতে পারে।  একবার আপনি  ভালো ব্লগার হয়েগেলে ঘরে শুয়ে শুয়েও আপনি ইনকাম করতে পারবেন। হ্যাঁ ঠিক ধরেছেন Blogging একটি ভালো Passive ইনকামের রাস্তা। আজ আমরা শিখবো কিভাবে আমরা Blogging শুরু করতে পারি। 

কিছু লোক ভিডিওর মাধ্যমে কথাবলে ইনকাম করছে যেমন ইউটিউবার ,আর কিছুলোক লিখে ইনকাম Blogger . যখনি আপনি কোনো বিষয়ে লেখেন সেটাকে বলাহয় ব্লগ। আর এই লেখার প্রক্রিয়া একে জনসমক্ষে পৌঁছানোর প্রক্রিয়া, এ থেকে ইনকামের প্রক্রিয়া কে বলে Blogging.
অনেকেই ভাবে Blogging শুধুমাত্র হবি ,কেরিয়ার নয়। কিন্তু আজ এমন অনেকেই আছেন যারা শুধুমাত্র Blogging করে মোটা অংকের টাকা ইনকাম করছে।  
আজ আমরা এক এক করে Blogging এর শুরু থেকে শেষ জানবো  

যখনি কারোমাথায় আসে সে Blogging করবে সঙ্গে সঙ্গে সে লেখতে শুরু করেদেয়। আজ মোবাইল নিয়ে তো কাল বাইক নিয়ে পরশু টুরিজম নিয়ে। এখানেই শুরুতে ভুল করে অনেকেই। এতে গ্রো-করার সুযোগ কমেযায়। এতে কেরিয়ার আর গড়েতোলা যায়না। সুদু শখ হিসাবে রয়েযায়। তো যদি আপনি Blogging এ কেরিয়ার বানাতেচান , তাহলে প্রথমেই আপনাকে আপনার ব্লগের সাবজেক্ট বা বিষয় ঠিক করতে হবে। 
অর্থাৎ আপনি যে বিষয়ে ভালো জানেন বা ভালো বসেন সেই বিষয়টিকে প্রথমেই নির্বাচন করুন। যেমন মোবাইল সম্পর্কে হয়ত আপনি ভালো জানেন বা আপনি রান্না ভালো জানেন বা বই পড়তে ভালোবাসেন ইত্যাদি যাকিছু হতে পারে। আপনি সেই বিষয় নির্বাচন করে তার উপরে লিখুন এতে সবাই জানবে আপনি এই বিষয়ে পোস্ট করে থাকেন। এতে যারা ব্লগ পড়বে তাদের সঙ্গে আপনার সম্পর্ক গড়ে উঠবে তারাতারই। প্রতিদিন  হাজার হাজার ব্লগ পোস্ট হয়।  লক্ষ্য রাখতেহবে  আপনার পোস্ট যেন হারিয়ে না যায়। প্রথম দিকে আপনি আপনার চেনা পরিচিত দের পোস্ট গুলি পড়তে অনুরোধ করুন। আপনার লেখা ভালো হলে দেখবেন তারাও পোস্টটিকে শেয়ার করবে। এভাবেই আপনার ব্লগের পরিচিতি বাড়বে।  বিষয় বস্তু আপনার ভালো হয় চাই। যা পরে মানুষ বিমুখ হবেনা। 

মার্কেটিং : আপনার ব্লগের মার্কেটিং করতে শিখতে হবে। আপনাকে আপনার ব্লগ নিয়ে সবাইকে জানাতে হবে। সোশাল মিডিয়াকে ব্যবহার করুন। পরিচিত দের সঙ্গে শেয়ার করুন। আপনার বিষয় বস্তু ভালো হলে সবাই শেয়ার করবে। আপনার পরিচিতি বাড়বে। 

কিভাবে ইনকাম হবে ? Ad Sense এর মাধ্যমে আপনি ইনকাম করবেন।  Ad Sense  google এর একটি টুল ,যার মাধ্যমে আপনি আপনার ব্লগে বিজ্ঞাপন লাগাতে পারেন। আপনি Ad Sense কে জানাতে পারেন আপনার ব্লগের কোন কোন স্থানে আপনি বিজ্ঞাপন লাগাতে চান। Ad Sense আপনার পছন্দের স্থানে বিজ্ঞাপন দেবে। আর আপনি প্রতি বিজ্ঞাপন এর জন্য ইনকাম করতে শুরু করবেন। প্রথমেই আপনাকে Ad Sense এর সঙ্গে আপনার ব্লগকে সংযুক্ত করতে হবে। আপনার ব্লগের ট্রাফিক যদি বেশি হয় google সহজেই আপনার ব্লগকে মনিটাইজেশন 
করে দেবে। কখনো কখনো ১ থেকে ৬ মাস সময় লাগতে পারে। পুরো ব্যপারটা নির্ভর করে আপনার ব্লগের উপর। এছাড়াও ব্লগের মাধ্যমে ইনকাম করার আরো অনেক রাস্তা আছে সেগুলি পরে কোনো ব্লগে আলোচনা করব। 

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আলকুশী চমকে দেওয়ার মতন একটি গাছ

10 টি বিখ্যাত লিওনার্দো দ্য ভিঞ্চি আর্টওয়ার্কস

নাগাল্যান্ডে কুকুরের মাংস খাওয়া নিষিদ্ধ !