লটারী প্রতারণা ! সাবধান



লটারীর প্রতারণা বেশ পুরাতন হলেও কিছু প্রতারক সাধারণ মানুষের সরলতার সুযোগ নিয়ে আজো চালিয়ে যাচ্ছে এই প্রতারণা। লটারীতে মোটাঅংকের টাকা পাওয়ার লোভদেখিয়ে খালি করছে সাধারণ মানুষের পকেট। এখুনি সাবধান হয়ে যান আর রক্ষা করুন আপনার কষ্টের উপার্জনকে। 

কিভাবে চলে এই প্রতারণা :

এই প্রতারণা প্রতারকরা নানান উপায়ে করে থাকে। এখানে কয়েকটি উপায়ের কথা আলোচনা করবো। এগুলি ভালোকরে জেনে বুঝে অন্যকেও সাবধান করুন। 

প্রথমত : আপনাকে মোবাইলে sms করে এই প্রতারণায় প্রতারকরা ফাঁসাতে পারে। আপনার মোবাইলে হয়তো একটি sms এলো , অনলাইন কেনাকাটা বা রিচার্জ করার জন্য লাকি ড্রতে আপনার নাম উঠেছে আপনি জিতেছেন ৫ লক্ষ টাকা। আপনি দেখবেন যে সত্যই কিছুদিন আগে অনলাইন শপিং বা রিচার্জ করেছিলেন। আপনার বিশ্বাসকে আরো দৃঢ় করার জন্য প্রতারকরা আপনার সঠিক শপিং বা রিচার্জ তথ্য আগে থেকেই নিয়ে বসে আছে। ভুল করেও প্রতারকদের এই জালে পা দেবেননা। এভাবেই প্রচুর মানুষ সর্বশান্ত হয়েছে।


দ্বিতীয়ত : ইমেইল এর মাধ্যমে আপনার কাছে নামি কোম্পানির  ইমেই আসতে পারে যে আপনি  ৫ বা ১০ বা ১ কোটি টাকা লটারিতে জিতেছেন। তাদের কন্টাক নাম্বার ও ইমেইল আইডি দেখে বোঝার উপায়নেয় যে তারা ফ্রড। এখানে কল করলে বা উত্তর দিলেই আপনাকে তাদের প্রতারণার ফাঁদে পড়তে হবে। আপনার  বিস্বস্ততা এমন ভাবে তারা অর্জন করবে যে তাদের প্রলোভন থেকে আপনি বেরহতে পারবেননা।ইমেইলের মাধ্যমে শুধু লটারীর প্রলোভন নয় ,আরো অনেক উপায়ে প্রতারকরা আপনাকে তাদের জালে ফাঁসাতে পারে। যেমন -

বাইরের দেশ থেকে কোন এক মহিলা বা পুরুষ আপনাকে ইমেল করতে পারে যে, সে খুব খারাপ পরিস্থিতিতে পরে আছে তাকে কিছুটাকাদিয়ে সাহায্য করার অনুরোধ করতে পারে। 

অনেক সময় আপনার কম্পিউটারে ভাইরাস পাঠিয়ে আপনার তথ্য নিয়ে আপনাকে ব্ল্যাকমেল ও করতে পারে।   

ইমেইল এর মাধ্যমে প্রতারণা অনেক পুরাতন হলেও আজো অনেকে মানুষকে প্রতারকরা সর্বশান্ত করছে।তাই সাবধান হয়েযান। প্রলোভনে পা বাড়াবেননা। অহেতুক লিংকে ক্লিক করবেননা। 


তৃতীয়ত : ডাইরেক্ট কল করে আপনাকে জানানো হতে পারে আপনি অনলাইনে ৫ বা ১০ লক্ষ টাকা জিতেছেন।  বা আপনি একটি দামি গাড়ী জিতেছেন। এসবি প্রতারণা। 

এভাবে হাজার উপায়ে অনলাইনে বা sms করে বা কল করে প্রতারকরা প্রতারণা চালাচ্ছে। আপনি ভাবছেন আপনার তথ্য তারা কত্থেকে পাচ্ছে ?ভেবেদেখুন আপনার নাম ,ঠিকানা ,ইমেইল আইডি কতটা গোপন রাখতে আপনি আজ সক্ষম ? সোশ্যাল মিডিয়ার জগৎে আজ সবই খোলা বাজারে। একটু ভাবুন। নিজে সাবধান হউন আর আপনার আশপাশের মানুগুলোকেও সাবধান করুন।  

 

মন্তব্যসমূহ

Mamoni Maity বলেছেন…
এই জন্যই আমি অপরিচিত লোকজনদের ফেসবুক এর ফ্রেন্ড লিস্টে যোগ করিন না ।

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আলকুশী চমকে দেওয়ার মতন একটি গাছ

10 টি বিখ্যাত লিওনার্দো দ্য ভিঞ্চি আর্টওয়ার্কস

নাগাল্যান্ডে কুকুরের মাংস খাওয়া নিষিদ্ধ !