আপনিকি অনলাইন কেনাকাটা করতে ভালোবাসেন ? প্রতারণা থেকে সাবধান।


 

কর্মব্যস্ত জীবনে মানুষ আজ অনলাইনেই জামা-কাপর  থেকে শুরুকরে ক্যেব বুকিং এ অভ্যস্ত হয়ে পড়েছে। লোকডাউনে গৃহবন্দী মানুষের কাছে অনলাইন কেনাকাটা উপকারী এক জীবন অভ্যাস হয়ে উঠেছে। আজ এমন মানুষ খুঁজেপাওয়া বড়ো মুশকিল যে অনলাইনে কেনাকাটা করেননা। আর নামজাদা কিছু অনলাইন সাইটে কেনাকাটা করতেগিয়েই অনেকেই পড়ছে প্রতারকের খপ্পরে। আর লোভের বসেপড়েই খুয়াচ্ছে লক্ষ লক্ষ টাকা। একটু সচেতন হলেই সম্ভব এই প্রতারকদের এড়িয়ে যাওয়া। 

কিভাবে হয় এই প্রতারণা  ?

আপনি যখনি অনলাইনে কেনাকাটা করছেন আপনার কিছু তথ্য ওই কোম্পানী ছাড়াও অনেকের কাছে পৌঁছে যাচ্ছে।এখানে উদাহরণ হিসাবে amazon কেই ধরেনিই ,  মনেকরুন আপনি amazon থেকে কিছু কাপড় জামা অর্ডার করলেন।আপনি জানেন amazon একটি বিস্বস্থ কোম্পানী। amazon আপনার একাউন্ট ডিটেলস গুপ্ত রাখতে সক্ষম হলেও কিছু তথ্য তাকে বাইরে দিতেই হয়। যেমন আপনার নাম, ঠিকানা, ফোন নাম্বার , বুকিং তারিখ ইত্যাদি।  আপনি ভাবছেন এগুলোতো হামেশাই দিচ্ছেন , এতে ক্ষতিতো কিছু নেয়। কিন্তু এই তথ্য প্রতারকদের হাতে পড়লে যেকোনো মুহূর্তে আপনিও প্রতারিত হতেই পারেন। 

কিভাবে এই প্রতারণা হতে পারে ?

আপনার ঐ সকল তথ্য প্রতারকদের হাতে আসলে হয়তো আপনার কাছে ফোন বা SMS আসতেপারে অনলাইন কেনাকাটার জন্য আপনি লটারিতে জিতেছেন ৫ লক্ষ টাকা। বিশ্বাস জোগাতে আপনার অনলাইন শপিংয়ের সমস্ত ডিটেইলস আপনাকে জানানো হলো। এখানেই বিপদ। একবার বিশ্বাস করলেই খোয়াতে পারেন আপনার উপার্জন। 

কিভাবে বাঁচবেন ?

আমি বলবোনা অনলাইন শপিং করবেননা ,করুন ,কিন্তু লোভে পাদেবেননা।যখনি এমনি প্রলোভন জর্নীত ফোন বা SMS আসবে এড়িয়ে যান। এর পরেও যদি মনে হয় এটা সত্যি হলেও হতে পারে। কোম্পানির কাস্টমার কেয়ারে ফোন করে ভালোভাবে জেনেনিন। 


অনলাইন শপিং করুন এখান থেকে  https://sites.google.com/view/onlineshoppingnow/dress

   

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আলকুশী চমকে দেওয়ার মতন একটি গাছ

10 টি বিখ্যাত লিওনার্দো দ্য ভিঞ্চি আর্টওয়ার্কস

নাগাল্যান্ডে কুকুরের মাংস খাওয়া নিষিদ্ধ !