নতুন প্রতারণা চক্র। সোশ্যাল মিডিয়া করতেপারে আপনার পকেট ফাঁকা।

 নাইজেরিয়ার এক প্রতারণা চক্র বেশ সক্রীয় সোশ্যাল মিডিয়া প্রতারণা চক্রে।  ভারত সহ বিভিন্ন  দেশে সক্রীয় এই চক্র। অভিনব এই প্রতারণার ফাঁদে পা বাড়িয়ে অনেকেই সর্বশান্ত হয়েছে। আমরা যারা সোশ্যাল মিডিয়ায় সবসময় ব্যস্ত তাদের এখনি সচেতন হওয়ার দরকার। আপনি সাবধান হউন ,অন্নকে সাবধান করুন। 

কীকরে চলে এই প্রতারণা : বিদেশী বা নাইজেরিয়ানরা কিছু ভুয় ফেসবুক আইডি খোলে। পরিচয় দেয় সে আমেরিকা সেনাবাহীর হয়ে সিরীয়াতে একটি মিসনে আছে। তার ফেসফেসবুক আইডি দেখে বোঝার উপায় নেই  সেটি ভুয়। সে আপনার সঙ্গে  বন্ধুত্ব গড়েতুলেছে। দীর্ঘদিনের বন্ধুত্ব।  তার সব ছবিতে আপনি লাইক করেন ,কমেন্ট করেন।  রাতের পর রাত চেটিং এ গল্প করেন। আপনার সঙ্গে ভালো একটা সম্পর্ক গড়ে উঠেছে। কোথাও কিছু সন্ধের নেয়। 

একদিন সে আপনাকে জানালো , সে আপনাকে  একটি দামী গিফ্ট দিতে চায়। গিফটির মূল্য অনেক বেশী। আপনি বেশ খুশী। সে গিফটের ছবি আর কুরিয়ারের রশিদ আপনাকে হোয়াটস্যাপ করে দিয়েছে।  আপনি বেশ খুশী। কিছুদিনের মধ্যেই আপনার দেশের কাস্টম অফিস থেকে আপনার কাছে একটি ফোন আসে। কাস্টম অফিসার জানায় বিদেশ থেকে আপনার একটি পার্শেল এসেছে। আপনি শুনেই আনন্দিত। কিন্তু কাস্টম অফিসার আপনাকে আরো জানায় গিফ্টের জন্য কাস্টম ডিউটি দিতে হবে ৫৫ হাজার টাকা। আপনার প্রিয় মানুষ বিদেশ থেকে বহুমূল্য পার্শেল পাঠিয়েছে আপনি ৫৫ হাজার টাকা কাস্টম ডিউটি বাবদ তাদের বেংকে জমা করে দিলেন। এর পর আপনাকে জানানো হলো আপনার পার্সেলে একটি  এমাউন্টের  ডলার আছে যা অবৈধ এই ডলারের জন্য টেক্স দিতে হবে। আপনি তও দিলেন। এভাবে চলতেই থাকবে। যেদিন আপনি বিরক্ত হয়ে অনুভব করবেন যে আপনি একটি প্রতারণা চক্রের হাতে পড়েছে ততদিনে আপনার পকেট ফাঁকা। হয়তো কয়েক লক্ষ্য টাকা খুয়ে ফেলেছেন। 

এটি গল্পনয় , এভাবে অনেকেই সর্বশান্ত হয়েছে। অনেক কেস থানায় জমা পড়েছে। কয়েকদিন আগেই বাংলা দেশে ১৫ জন নাইজেরিয়ানকে এরেস্ট করা হয়েছে। এটাতো একটি মাত্র পথ। এরকম কত ফন্দি তারা  এঁটে রেখেছে আপনাকে ফাঁসাবার জন্য। যা হয়ত আমরা জানিনা। হয়ত এমনি কেউ আপনার ফেরেন্ড লিস্টে আছে। এখুনি সাবধান হয়েযান। অন্যকে সাবধান করুন। 

কি কি করণীয় : আপনি যাকে চেনেননা - জানেননা অহেতুক তাকে ফেরেন্ড লিস্টে নেবেননা। যদি কাউকে ফেরেন্ড লিস্টে নিতেই হয় তার সম্পর্কে ভালোকরে জানুন। তার কাছথেকে কিছু পাওয়ার আশা করবেননা। সোশ্যাল মিডিয়া একটি মায়ার জগৎ। এখানে পদেপদে বিপদ আপনার অপেক্ষায়। এখনি সতর্ক হয়েযান।  

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আলকুশী চমকে দেওয়ার মতন একটি গাছ

10 টি বিখ্যাত লিওনার্দো দ্য ভিঞ্চি আর্টওয়ার্কস

নাগাল্যান্ডে কুকুরের মাংস খাওয়া নিষিদ্ধ !