৫ টি নোংরা ও দূষিত সমুদ্র

 সমুদ্র সৈকত বলতেই আমাদের মাথায় আসে সুন্দর আপুর প্রাকৃতিক পরিবেশ। শুধ বাতাস ,মনোরম দৃশ্য আর পরিষ্কার সমুদ্রের জল। কিন্তু আজ আমরা জানবো এমন সব সমুদ্র  সম্পর্কে যা খুবই নোংরা ও পরিবেশকে দুষিত করছে। আর এটা বলার অপেক্ষা রাখেন যে এই দূষণ মানুষের সৃষ্টি। চলুন জেনেনিই পৃথিবীর সবচেয়ে নোংরা ও দূষিত সমুদ্রের  সম্পর্কে। 


১, Gulf of Mexico  (গল্ফ অফ মেকসিস্কো) : 

এটি আমেরিকা যুক্তরাষ্ট্র, মেক্সিকো এবং কিউবার নদীগুলি সর্বদা বিষাক্ত কৃষি সার এবং নিকাশী নালা বহন করে মেক্সিকো উপসাগরে এনে ফেলে  । সমুদ্রের উপরে তেল ছড়িয়ে পড়ে, ড্রিলস রিগগুলিতে বিস্ফোরণ এবং ডুবে যাওয়া ট্যাঙ্কার মেক্সিকো উপসাগরকে সবচেয়ে বেশি প্রভাবিত করে ও দূষিত করে তোলে। যার প্রভাব গল্ফ অফ মেকসিস্কো সমুদ্রকে  নোংরা আর দূষিত করে তুলেছে। 

2. Black Sea (ব্ল্যাক সি) : 

ইউরোপীয় দেশগুলির কারণে এই ব্ল্যাক সি দূষিত হয়ে পড়ছে।  তেল এবং পেট্রোলিয়াম পণ্য দিয়ে সমুদ্র দূষিত হচ্ছে। অনেক ইউরোপীয় দেশ সরাসরি বা নদীগুলির মধ্য দিয়ে বর্জ্য জলকে ব্ল্যাক সি  সাগরে ফেলে দেয়। যার ফল স্বরূপ ব্ল্যাক সি আজ একটি নোংরা ও দূষিত সমুদ্র সৈকতে পরিণত হয়েছে। 


3. Mediterranean Sea মেডিটেরানেআন সি :

পরিসংখ্যান অনুসারে, প্রতি বছর 1 হাজার টন তেল ও পেট্রোলিয়াম পণ্য পাশাপাশি ফেনল, নাইট্রোজেন এবং সীসা ভূমধ্যসাগরে ফেলে দেওয়া হয়। আর যার ফলে ক্ষতি গ্রস্ত ও দূষিত  হচ্ছে মেডিটেরানেআন সি.

4. Baltic Sea বাল্টিক সাগর :

১৯৫১ সাল থেকে বাল্টিক সাগরে  রাসায়নিক অস্ত্র, ওয়ারহেড এবং বোমা নিষ্পত্তির জন্য ব্যবহৃত হচ্ছে। 60 বছরে, প্রতিরক্ষামূলক প্যাকেজিং মরিচা পড়েছে এবং ভিতরে থাকা সমস্ত বিষাক্ত পদার্থগুলি এখনও  বাল্টিক সাগর পৃষ্ঠের উপরে উঠছে। যা বাল্টিক সাগর সাগরকে দূষিত করে তুলেছে। 

5. The Sea of Azov আজভের সাগর :

এটি পূর্ব ইউরোপের সমুদ্র, রাশিয়া এবং ইউক্রেনের উপকূল অবস্থিত । এটি বিশ্বের সবচেয়ে অগভীরতম  সমুদ্র। শিল্প সংস্থাগুলিযে  বর্জ্য ফেলে দেয় ও   শুকনো কার্গো জাহাজ এবং ট্যাঙ্কারগুলি সেখানে নিয়মিত ডুবে যায় যা বিষয়টিকে আরও খারাপ  করে তুলেছে। 

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আলকুশী চমকে দেওয়ার মতন একটি গাছ

10 টি বিখ্যাত লিওনার্দো দ্য ভিঞ্চি আর্টওয়ার্কস

নাগাল্যান্ডে কুকুরের মাংস খাওয়া নিষিদ্ধ !