KYC এরনামে প্রতারণার ফাঁদ। সাবধান !

 


আমরা সকলেই অল্পবিস্তর প্রতারণা থেকে বাঁচতে সতর্ক ,তা সত্যেও প্রতারকদের নতুন নতুন ফন্দির কাছে আমরা হেরে যাই।এরকমই এক নতুন প্রতারণা ফেঁদে বসেছে প্রতারকরা। KYC এরনামে প্রতারণার ফাঁদ।কখনো ব্যাঙ্কের KYC বা কখনো পেটিয়েম এর KYC বা আধার কার্ডের KYC নামে চলছে প্রতারণা। 

কেমন ভাবে চলছে KYC প্রতারণা ?

আপনার ব্যস্ত সময়ে আপনার কাছে একটি ফোন এলো আপনার আধারকার্ড বা পেটিয়েমেরে  KYC  করতে হবে।আপনি ভাবলেন এটাতো ভালোই ,শুধুতো ভেরিফিকেশান করতে হবে এতে কিবা আসেযায়। আপনি জানতে চাইলেন এর জন্য কি করতে হবে ?, তারা জানালো একটি app এর লিংক পাঠাচ্ছি আপনি ডাউনলোড করেনিন আর OTP টা বলুন। আপনি দেখলেন এখানে কোথাও ব্যাংকের কিছুনেই তাই দিয়ে দিলেন। তার কিছুক্ষন পরেই দেখলেন আপনার ব্যাঙ্ক একাউন্ট থেকে কয়েক দফায় টাকা কেটে গেছে। আপনার মাথায় হাত। আপনি পুলিশকে জানাবেন ,খেলেন কিছু বকা। আপনি কেন App ডাউনলোড  করলেন?



বাঁচতে কি করণীয় ?

একটা কথা মাথায় রাখবেন যে বেপারেই KYC করতে হবে সেই ডিপার্মেন্টে গিয়েই KYC বা ভেরিফিকেশন করানো উচিত। আর মোবাইলে কারো কথামতো কোনো App ডাউনলোড করবেননা । মোবাইলে আসা OTP কাউকে জানাবেননা। কোন কোন OTP জানাতে হয় আর কোন কোন OTP জানাতে নেই সে সম্পর্ক জানতে হবে। 

বর্তমান সময়ে "জামাতার গ্যাং" এ ধরণের প্রতারণার ফাঁদ পেতে প্রতিদিন সাধারণ গ্রাহকের ব্যাঙ্ক খাতা থেকে লক্ষ লক্ষ টাকা উধাও করে নিচ্ছে। তাই সাবধান হতে হবে সবাইকে। আপনার আশপাশের মানুষদের সাবধান করুন। জামাতার গ্যাং ব্যাংকের নাম করে আপনাকে ফোন বা SMS করলে আগেথেকে সাবধান হয়ে যান। 

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আলকুশী চমকে দেওয়ার মতন একটি গাছ

10 টি বিখ্যাত লিওনার্দো দ্য ভিঞ্চি আর্টওয়ার্কস

নাগাল্যান্ডে কুকুরের মাংস খাওয়া নিষিদ্ধ !