PETROL SCAM (পেট্রল পাম্প ফ্রড )


আমাদের চারিপাশে ঘিরে আছে বেইমান লোক। একটু সাবধান হন। পেট্রল পাম্পেও একই অবস্থা ,নজর হাটি  তো দুর্ঘটনা ঘাঁটি র মতন অবস্থা। দরকার একটু সাবধান হয়া আর সতর্ক থাকার। তানাহলেই আপনার ইনকামের পয়সা হারামে খেয়ে যাবে অন্ন কেউ। পেট্রল পাম্প এর  এই বেইমানি সারা ভারত জুড়ে চালু আছে যা নিয়ে আমরা কেউ কিছু বলিনা বা আমরা হয়তো বেশির ভাগ মানুষ জানিইনা কি ভাবে পেট্রল পাম্প গুলি আমাদের পেট্রল চুরি করে চলেছে। আজ আমরা এমনি সব চুরির উপায় জানবো যা আমাদের সঙ্গে প্ৰতিদিন  ঘটে চলেছে  আমাদেরই নাকের ডগায়। 



01: "0" মিটার ফ্রড :

আপনি প্রেটোল পাম্পে প্রেটোল ভরতে গেলেন। আপনি জানালেন যে আপনার ৫০০ টাকার প্রেটোল চাই। প্রেটোল পাম্পের কর্মচারী তার মিটার "০" নাকরেই পাইপ গুজেদিল আপনার গাড়ির টেংকে। এবার সে মিটার চালু করে আপনাকে জানালো দেখুন "০" মিটার। আপনি ভাবলেন ০ থেকেই শুরু হলো। কিন্তু না ,এখানে একটু দাঁড়ান।  একটু ভাবুন।  আপনার গাড়ির টেংকে পাইপ গোঁজার আগে কেনো সে "০" দেখলোনা ? এখানেই চুরি হয়ে যাচ্ছে আপনার তেল। আপনি নেয্য টাকার তেল পেলেননা। সতর্ক হউন ,প্রতিবাদ গড়েতুলুন। এই বিখ্যাত উপায়ে প্রায় সারা ভারতে চলছে তেল চুরি। 

সতর্ক বাণী :- তেল ভরার আগেই "০" মিটার রিডিং দেখে নিন। অহেতুক তাদের সঙ্গে গল্পে মজে যাবেননা। তারা কথার ছলে আপনাকে অন্ন মনস্ক করে তুলতে পারে। যারা চারচাকা ব্যবহার করেন ,তাদের উচিত গাড়ি থেকে নেমে পুরো বিষয়টি নিজের চোখে দেখা। 


02 : কন্টিনিউ মিটার ফ্রড :

কন্টিনিউ মিটার ফ্রড আর একটি বিখ্যাত বেইমানির পথ ,যা পেট্রোল পাম্প গুলি আপনার আমার সঙ্গে করে থাকে। এটি একটি কারচুপি যা আমরা অনেকেই জানিনা। 

আপনি পেট্রোল পাম্পে গেলেন ৫০০ টাকার পেট্রল ভরাতে। পেট্রল পাম্প কর্মচারী আপনাকে "০" মিটার রাইডিং দেখিয়ে পেট্রোল ভরতে শুরু করলো। আপনি দেখলেন ৩০০ টাকার পেট্রল ভরেই পেট্রল মিটার বন্ধ হয়ে গেছে। আপনি তাকে জানালেন দাদা আমি ৫০০ টাকার পেট্রোল চেয়েছি। কর্মচারী বলল "আমি শুনতে পাইনি ,এখুনি দিচ্ছি। " সে আবার পেট্রল দিতে শুরু করলো। মিটার রাইডিং ৩০০ র পরথেকে শুরু হলো ৫০০ পর্যন্ত। অথচ লাস্ট ২০০ টাকার পেট্রল এর জন্য "০" মিটার থেকে ২০০ টাকার দেওয়ার কথা। কিন্তু না আপনাকে সে কন্টিনিউ মিটারে তেল দিয়েছে। এই পয়েন্টেই চুরি গেল আপনার তেল। 

সতর্ক বাণী : এমন ঘটনা ঘটলেই আপনি আর পুনরায় তেল ভোরবেননা। প্রথমে যতটা তেল ভরেছেন ততোটার টাকা দিয়ে চলে যান, পুনরায় তেল ভোরে ওদের ফাঁদে পা দেবেননা। 


03 : মিটার কারচুপি : 

বেশিরভাগ পেট্রল পাম্পে মিটার কারচুপি বেইমানি  মেনুয়ালি করাথেকে। আপনি হয়তো ১০০,২০০,৩০০,৫০০,১০০০,২০০০ টাকার তেল চাইলেন, পেট্রল পাম্পের মিটারে দেখাবে আপনি সঠিক টাকার তেল পেয়েছেন। কিন্তু বাস্তবে আপনি তার অনেক কম তেল পেলেন। কারণ মিটারে আগেথেকেই এই ব্যবস্থা করা আছে। ঠিক এভাবেই ১লিটার ,২লিটার ইত্যাদির ক্ষেত্রেও একই কারচুপি করে থাকে। 

সতর্ক বাণী : আপনার উচিত বিক্ষিপ্ত টাকার তেল নেওয়া। যেমন ১১৫ টাকার,২২৫ টাকার ৫৬৫ টাকার ইত্যাদি। 


এছাড়াও তেলের কোয়ালিটির কারচুপি, এমন অনেক উপায়ে প্রতিদিন আমাদের লুটছে বেইমানরা। আপনি সতর্ক হউন অন্যকেও সতর্ক করুন। 

 

  

 

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আলকুশী চমকে দেওয়ার মতন একটি গাছ

10 টি বিখ্যাত লিওনার্দো দ্য ভিঞ্চি আর্টওয়ার্কস

নাগাল্যান্ডে কুকুরের মাংস খাওয়া নিষিদ্ধ !