৫ টি সেরা ফ্রী ভিডিও এডিটিং সফ্টওয়ার

                                            ৫ টি সেরা ফ্রী  ভিডিও এডিটিং সফ্টওয়ার

যারা ইউটিউব ভিডিও করেথাকেন বা বিভিন্ন প্রজেক্ট করেথাকেন তাদের জন্য ফ্রী   ভিডিও এডিটিং সফ্টওয়ার খুব জরুরি একটি সফ্টওয়ার। আমরা আজ জানবো ভালো কিছু ফ্রী  ভিডিও এডিটিং সফ্টওয়ার সম্পর্কে। যা ব্যবহার করা অনেক সোজা ও উন্নত মানের ভিডিও পেতে পারেন।

১) ওপেন শট (open shot )
=================
ওপেন শট একটি ফ্রী ভিডিও এডিটিং সফ্টওয়ার। যা সম্পূর্ণ বিনামূল্যে পেয়ে যাবেন। তিনটি পেলাটফ্রমে ফ্রী তে পাওয়াযায় যেমন  ,লিনাক্স ,ম্যেক  এবং উইন্ডোস অপারেটিং সিস্টেমে এই সফ্টওয়ার সাপোর্ট করে । আর এই সফ্টওয়ার  দ্বারা আপনি প্রফেশনাল ভিডিও এডিটিং করতে পারবেন। একটি পেইড সফ্টওয়ারের মতন সকল সুবিধা আপনি এখানে পাবেন। থ্রিডি টেকস ,থ্রিডি এনিমেশন ,ভিডিও এডিটিং ,টেকস এডিটিং সবকিছুই খুব সহজেই করতে পারবেন। ওপেন শট ভিডিও এডিটিং সফ্টওয়ারে আপনি এফেক্টস ও ফ্রী তে পায়ে যাবেন। এমনকি আপনি গ্রীনস্কিন এডিটিং এর মতন সুবিধাও বিনামূল্যে পেয়ে যাবেন। বলতে গেলে প্রফেশনাল ভিডিও এডিটিং সফটওয়্যারের সকল সুবিধা  ওপেন শট (open shot ) এ বিনামূল্যে ব্যবহার করতে পারবেন।


২)  উইন্ডোস মুভি মেকার (windows movie maker)
=====================================
যারা  খুব কম কনফিগারেশনের কম্পিউটার চালান এই সফ্টওয়ারটি তাদের জন্য ব্যবহারে সহজ সফ্টওয়ার।  উইন্ডোস মুভি মেকার দিয়ে আপনি দুটি ভিডিওকে জুড়তে , আপনার অনেক ছবিকে একসাথে নিয়ে একটি ভিডিও বানাতে এই সফ্টওয়ারটি  খুবই ভাল ও সহজ। এখানে আপনি সহযেই ভিডিওতে এফেক্ট ব্যবহার ,সাউন্ড রেকর্ড ,এফেক্ট ব্যবহার করতে পারেন। এই সফ্টওয়ারটি উইন্ডোস অপারেটিং সিস্টেমে আগেথেকেই থাকে। আপনার কম্পিউটারে যদি না থেকে থাকে আপনি গুগল থেকে উইন্ডোস এসেন্সিয়াল (essentials) ডাউনলোড করেনিন।


৩)হিট ফিলিম এক্সপেরেস্ (hitfilm express)
===============================
hitfilm express খুবই ভাল ও জনপ্রিয় একটি ভিডিও এডিটিং সফ্টওয়ার ,যা ফ্রী তে ব্যবহারের সুযোগ দেয়। এই সফ্টওয়ারটি উইন্ডোস আর ম্যেক দুটি সিস্টেমেই সাপোর্ট করে। এই সফ্টওয়ারটি আগের সফ্টওয়ার গুলি থেকে একটু জটিল হলেও ফ্রী ভিডিও এডিটিং সফ্টওয়ার হিসাবে এটি একটি ভালো এডিটিং সফ্টওয়ার।এই সফ্টওয়ারটি ডাউনলোড করতে গুগলে hitfilm express লিখে সার্চ করলেই পেয়ে যাবেন।


৪) আই মুভি (imovie)
================
আই মুভি সফ্টওয়ারটি শুধুমাত্র এপেল এর ডেক্সটপ বা লেপটপে ব্যবহার করতে পারেন।  উইন্ডোস যেমন নিজের মুভিমেকিং সফ্টয়ার "উইন্ডোস মুভি মেকার" তৈরী করেছে তেমনি এপেলের নিজের মুভিমেকিং সফ্টওয়ার "আই মুভি" সফ্টওয়ার।যা শুধুমাত্র এপেলের ডিভাইসের জন্য। এই সফ্টওয়ার ব্যবহারে খুবই সোজা ,কিছুক্ষন ব্যবহার করলেই আপনি এই সফ্টওয়ারটি ভালোভাবে ব্যবহার করতে শিখে যাবেন। এপেল এস্টোরে গিয়ে এই সফ্টওয়ারটি ডাউনলোড করে ব্যবহার করতে পারেন।


৫) শর্টকাট (shortcut)
================
শর্টকাট (shortcut) ভিডিও এডিটিং সফ্টওয়ার সবদিকথেকে ভালো আর ফ্রী সফ্টওয়ার। একটি প্রফেশনাল ভিডিও এডিটিং সফ্টওয়ারে আপনি যেকাজ গুলি করেন তার সকল সুবিধা আপনি এখানে পেয়ে যাবেন। এটি একটি প্রফেশনাল সফ্টওয়ার। কালার এফেক্ট ,অডিও এফেক্ট,ফ্রেম ,গ্রীন স্কিন এফেক্ট ,নয়েস ফ্রি টুল ,এরকম অনেক কিছুই ফ্রীতে ব্যবহারের সুজগ পাওয়া যায়। সফ্টওয়ারটিকে ডাউনলোড করার জন্য গুগলে গিয়ে সার্চ করুন "shortcut" ।


মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আলকুশী চমকে দেওয়ার মতন একটি গাছ

10 টি বিখ্যাত লিওনার্দো দ্য ভিঞ্চি আর্টওয়ার্কস

নাগাল্যান্ডে কুকুরের মাংস খাওয়া নিষিদ্ধ !