N 95 মাস্ক কি ? এর ব্যবহার জানুন।

আপনারা হয়ত অনেকেই শুনেছেন ডাক্তার বাবুরা অনেকদিন আগে বলেছিলেন ,মাস্ক সবার পড়ার দরকার নেই । শুধুমাত্র যাদের কাশি ,সর্দি আছে তাদের মাস্ক পড়া বিশেষ প্রয়জন। কিছু দিন আগে ডাক্তার আর সরকার মত বদলিয়ে পরামর্শ দিয়েছেন সবাইকে মাস্ক পড়া উচিৎ।কিন্তু N 95 মাস্ক পড়তে বলেনি। কারণ N 95 মাস্ক ডাক্তার ,নার্স এদের পড়া দরকারি। যারা করোনা রুগীর আশপাশে কাজ করছে তাদের N 95 মাস্ক পড়া বিশেষ প্রয়োজন । কিন্তু সাধারণ যে সার্জিক্যাল মাস্ক বা পলিউসন মাস্ক আমরা পড়ছি সেটা কি করোনা সংক্রমণ  থেকে আমাদের বাঁচাতে পারবে ?
 মাস্ক পড়া এখন আমাদের সবার জন্য কম্পালসারী হয়ে গেছে। তাই চারিদিকে যেন মাস্কের মেলা বসেছে। কেউ সার্জিক্যাল মাস্ক তো কেউ পলিউসন মাস্ক পরে ঘুরছে। তারি মাঝে কিছুদিন যাবৎ চারিদিকে শুনা যাচ্ছে N 95 মাস্ক,N 95 মাস্ক।ঢালাও বিকোচ্ছে N 95 মাস্ক, সাধ্যের মধ্যে যারা কিনতে পারছেনা তারা ডুপ্লিকেট N 95 মাস্ক কিনে খুশিতে ঘরে ফিরছে। আজ আমরা জানব N 95 মাস্ক কি ? এর ব্যবহার ? N 95 মাস্ক কেন এত দরকারি ?কিভাবে তৈরী হয়?  এর অরিজিন্যাল দাম কত ?

পৃথিবীর প্রথম N 95 মাস্ক  থ্রী এম কম্পানি ১৯৭২ সালে বানিয়েছিল মেল্ট ব্লোয়িং প্রসেসের মাধ্যমে।.

  N 95 মাস্ক কি ?
 N 95 মাস্ক এর ঘঠন আর নাম  "N 95" দেওয়া হয়েছে কারণ এই মাস্ক বাতাসের ৯৫ শতাংশ বায়ু বা বায়ুর বল ফিল্টার করতে সক্ষম। কিন্তু গ্যাস ও বাষ্পকে এই মাস্ক ফিল্টার করতে পারেনা।  N 95 মাস্ক সিন্থেটিক পলিমার ফাইবার দিয়ে তৈরী হয়। এই সিন্থেটিক পলিমার ফাইবার কে আটোমেটিক মেশিন দিয়ে  N 95 মাস্ক তৈরী করা হয়। যাতে ক্ষতিকারক বায়ুর কনা ফিল্টার করতে সক্ষম হয়। সোশ্যাল মিডিয়ায় অনেকেই বলছে  N 95 মাস্ক বাড়িতেই বানানো সম্ভব ,এটা একটা ভুল ধারণা।সাধারণ মাস্ক এর মতন  N 95 মাস্ক ঘরে বানাবো যায়না।   N 95 মাস্ক শুধুমাত্র তার উপযুক্ত পরিবেশে উপযুক্ত মেশিনের দাড়াই  বানানো সম্ভব। সাধারণ মাস্ক ,সার্জিক্যাল মাস্ক ,পলিউশন মাস্ক এর থেকে  N 95 মাস্ক এর ছিদ্র অনেক ছোট, তাই এর কার্য ক্ষমতা অনেক বেশি। 

N 95 মাস্ক এর  ব্যবহার ?
N 95 মাস্ক  ৫ বারের বেশি ব্যবহার করা উচিৎ না। দীর্ঘক্ষণ  ব্যবহারে N 95 মাস্ককে বাষ্প জমতে শুরু করে। অনেক্ষন পোরে  থাকাটাও কস্টকর। N 95 মাস্ক নিয়ম অনুযায়ী পড়া উচিত তা নাহলে এর সঠিক কার্যকরী গুন্ নাও পেতে পারেন। পড়ার পরে ফিট টেস্টিং করতে ভুলবেন না। 

N 95 মাস্ক এর দাম কত ? N 95 মাস্ক  এখন অনলাইলে খুব সহজেই পাওয়া যায়। এর দাম সাধারণ মাস্কের থেকে একটু বেশি হয়। এর দাম ৩০০ টাকা থেকে ১৫০০ টাকার মধ্যে বিভিন্ন কোম্পানির পেয়ে যাবেন। 


মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আলকুশী চমকে দেওয়ার মতন একটি গাছ

10 টি বিখ্যাত লিওনার্দো দ্য ভিঞ্চি আর্টওয়ার্কস

নাগাল্যান্ডে কুকুরের মাংস খাওয়া নিষিদ্ধ !