মানুষের চিড়িয়াখানা



এমন একটি  চিড়িয়াখানা যেখানে  মানুষ মানুষকে দেখতে যায়।,হ্যা ঠিক শুনেছেন ,কালো মানুষ গুলোকে খাঁচায় বন্দীকরে সাদা মানুষরা টিকিটকেটে দেখতে আসছে।
লক্ষ লক্ষ মানুষের ভিড় , কালো মানুষগুলোকে প্রয়োজনে অপহরণ করে অভিনয় করানো হচ্ছে। কালো মানুষ গুলোকে পশুর মতন ব্যবহার করা হচ্ছে।

1800 এর দশকের শেষভাগে 1900-এর দশকের দিকে  ইউরোপীয়রা প্যারিসের মতো শহরগুলিতে "মানব চিড়িয়াখানা" তৈরি করেছিল।  হামবুর্গ, জার্মানি; এন্টওয়ার্প, বেলজিয়াম; বার্সেলোনা, স্পেন; লন্ডন; মিলান; ওয়ার্সা, পোল্যান্ড; সেন্ট লুইস; এবং নিউ ইয়র্ক সিটিতে  এই জনপ্রিয় কালো মানুষের  প্রদর্শনী হত ,  আজকের দিনে একটি চিড়িয়াখানায় পশুদের অনুরূপ কালো মানুষগুলি সাধারণত দরজায় এবং খাঁচার ভিতরে বসবাসের জন্য বাধ্য করা হত ।


কিছু কালো মানুষকে অপহরণ করা হত   মানুষের চিড়িয়াখানায়  প্রদর্শিত হবে বলে । তাদের অনেকেই এক বছরের মধ্যেই  মৃত্যুবরণ করত।   দর্শকদের একটি বড় সংখ্যা প্রতিদিন প্রতিটি শহরে এই প্রদর্শনীতে  উপস্থিত হতেন । উদাহরণস্বরূপ, প্যারিসের ওয়ার্ল্ড ফেয়ারে একটি মানব চিড়িয়াখানায়  কালো মানুষ দেখার জন্য মাত্র ছয় মাসে ৩৮ মিলিয়ন দর্শনার্থী হয়ে ছিল।

এটি ফ্রান্সের  "নেগ্রো গ্রামসমূহ" এর মধ্যে একটি। বলা হয় যে গ্রামের মানুষ গুলিকে  প্রাণীদের সঙ্গে  তুলনা করতো ।

 ফ্রান্সের  মানুষের চিড়িয়াখানা ।

এটি ব্রাসেলস, বেলজিয়ামের একটি "পিপলস শো", যেখানে তরুণ কালো মেয়েটিকে সাদা দর্শকদের  দেখানোর জন্য রাখা  হয়েছে ।








মন্তব্যসমূহ

Mostafa Rabbani বলেছেন…
পাশ্চাত্য সভ্যতার ইউরোপীয়দের তুলনায় অন্যান্য অ-ইউরোপীয়দের (কিংবা কোনো কোনো ক্ষেত্রে ইউরোপীয়দের বেলাতেও) জীবনযাপন পদ্ধতি কতটা আদিম, কতটা অনুন্নত তা বোঝাতেই এসব প্রদর্শনীর আয়োজন করা হতো।মানব চিড়িয়াখানা মানবতার এক চরম অবমাননার ইতিহাস। উনবিংশ শতাব্দীর প্রথম থেকেই ইউরোপজুড়ে মানব চিড়িয়াখানা বেশ জনপ্রিয় ছিল সালে। হিটলারই প্রথম ব্যক্তি যিনি তার দেশে এটি প্রথম নিষিদ্ধ করেন। সময় পাল্টে গেছে, পাল্টে গেছে আমাদের চারপাশের সমাজ ব্যবস্থা। নিত্যনতুন প্রযুক্তিপণ্য আমাদের জীবনকে করেছে আরো সহজ ও সুন্দর। কিন্তু কিছু মানুষের মনে সাদা-কালোর বিভেদরেখা টানা বৈষম্যবৃক্ষটি আজও রয়ে গেছে।চিড়িয়াখানা হয়তো নেই, কিন্তু সেই মানসিকতা থেকে মুক্তি কি পেয়েছি?

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আলকুশী চমকে দেওয়ার মতন একটি গাছ

10 টি বিখ্যাত লিওনার্দো দ্য ভিঞ্চি আর্টওয়ার্কস

নাগাল্যান্ডে কুকুরের মাংস খাওয়া নিষিদ্ধ !