চালাকির দ্বারা রোগা হওয়া অসম্ভব



পূজর নতুন কাপড়ে   নির্মেদ ,সুঠাম বা তথাকথিত "সেক্সী" নিজেকে কেনা দেখতে চায়। যারা কাজের চাপে সারা বছর সময় পায়না তারা উৎসবের প্রাক মুহূর্তে খোজেন ঝট -পট  মেদ ঝরাবার জাদু দণ্ডের। সারাবছর যিনি থক থকে চিজভরা বার্গারের স্বাদে মজে ছিলেন। চকলেট বা কেক দেখলে যার ভেতরের বাচ্চাটা জেগে উঠত , সে পুজোয় কেনা নতুন স্লিভলেজ ড্রেস পড়তে গিয়ে আবিষ্কার করে অবিশ্বাস্য পেল্লায় হাত আর ভুড়িটাকে। তখনি চট জলদি প্রতিকারের আশায় প্রাণ হাঁক পাক করে।

পুজোর আগেই রাতারাতি ফল পাওয়ার জন্য অনেকেই ভিড়করে "ফিটনেস সেন্টারে ", জিমে ,ডায়েটিশিয়ানের চেম্বারে। এটা  অনেকটা সারা বছর ফাঁকি মেরে পরীক্ষার আগের দিন পড়তে বসার মতন। বান্ধবীর পাশে নিজেকে মান্নানসই করতে বা শর্ট ড্রেসে নিজে আকর্ষক দেখার লোভ সকলের আছে। ওজন কমিয়ে শরীরটা সুঠাম করে তোলার মধ্যে স্বাস্থ্য সচেতনতা আছে।
     কিন্তু পুজর জন্য চট জলদি রোগা হওয়ার উচ্চাকাঙ্খায় অনেকেই বিপদে পড়েন। কাগজের বিজ্ঞাপন দেখে বিপুল অর্থ খরচের চক্করে পড়েন।কেউ কেউ আবার ফ্যাট বার্নার পিল বা অসুধ খেতে শুরু করেন। আবার অনেকেই পুজর ঠিক আগেই নেট ঘেঁটে শুদু স্যালাড খেয়ে বা সকাল বিকেল ভাত বন্ধ্য করে অসাধ্যকে সাধন করতে চান।
এসব অত্যান্ত বিপদ্জনক। সাধারণত মাসে ২-৩ কেজি কমানোটাই স্বাভাবিক। তানা হলে তারা - তারির লোভে অসুস্থ্য হয়ে অনেকেরি পুজো মাটি হয়। মনে রাখবেন চালাকির দ্বারা রোগা  হওয়া অসম্ভব।
                      তবে পুজোর আগে প্রতিদিন ৪-৬ লিটার জল খান, ফল-স্যালাড খান , পেট খালি রাখবেন না।  তবে  ভাজা ভুজি ,বিস্কুট খাবেন না। ভাত বন্ধ করলে কিন্তু দুর্বল হয়ে পড়বেন। রাতে জমিয়ে ঘুমাতে হবে। রতা রাতি হয়তো হাত,গাল কমবেনা কিন্তু তৃপ্ত ও তরতাজা থাকবেন। 

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আলকুশী চমকে দেওয়ার মতন একটি গাছ

10 টি বিখ্যাত লিওনার্দো দ্য ভিঞ্চি আর্টওয়ার্কস

নাগাল্যান্ডে কুকুরের মাংস খাওয়া নিষিদ্ধ !