ফ্রিডা (পুলিশের কুকুর )ধ্বংসস্তূপ থেকে উদ্ধার করছে মানুষকে (video)



মেক্সিকো সেনার ক্যানি ইউনিটের (কুকুর বিভাগ) সদস্য ফ্রিডা। পাঁচ বছরের চাকরি জীবনে বিভিন্ন প্রাকৃতিক বিপর্যয়ে ৫২ জনকে উদ্ধার করেছে । মঙ্গলবার মেক্সিকো ভূমিকম্পে ভারী ক্ষয় ক্ষতি হয়েছে। ভূমিকম্পের পরথেকে উদ্ধারকারীদের সঙ্গে পা মিলিয়ে এক নাগাড়ে উদ্ধারের কাজ করে চলেছে ফ্রিডা। সামনের দু পায়ে বুট , পরণে জ্যাকেট , চোখে গগলস। সতর্ক নজর, কোথাওকি নড়ে উঠল মাটি ?   ভেঙে পড়া ইস্তুপের মধ্যে নাক ঢুকিয়ে এক মনে - প্রাণের খোঁজ করেচলেছে ফ্রিডা।

মেক্সিকোয় মঙ্গলবারের ভূমিকম্পের পর উঁদ্ধারকাজে  যোগ দিয়েছে সেনার ১৫টি কুকুর। সেই দলের সেলিব্রেটি ফ্রিডা। মেক্সিকো সিটির এনরিক রেবসামেন প্রাথমিক স্কুলে ফ্রিডা উদ্ধার কাজ চালাচ্ছে। প্রশিক্ষক আরাউজ সালিনাস জানিয়েছেন ,বুধবার স্কুলে ঢুকে বেশ কিছুক্ষন খোজাখুজির পর ক্লান্ত হয়ে পরে সে। তবে জল খেয়ে আর সামান্য বিশ্রাম করে কেটে যায় ক্লান্তি। গত কাল ফের প্রাণের সন্ধানে দুই সহকর্মী এভিল ও ইকোর সঙ্গে স্কুলের একটি ভাঙা ঘরে উদ্ধারকার্য শুরু করে। কোনও দেহে প্রাণের সাড়া পেলে এক সঙ্গে চিৎকার শুরু করে তারা। আর দেহটি প্রাণহীন টের পেলে চুপ করে যায় তারা। ধ্বংসস্তূপের গভীরে অনেক সময় বুকে হেঁটে ঢুকতে হয় ফ্রিডাদের। যা সচরাচর  পারেন না  উদ্ধার কর্মীরা। ২০১৬ সালে ইকুয়েডরের ভূমিকম্পের সময়েও উদ্ধার কাজে সাহায্য করেছিল ফ্রিডা।

                     গত সপ্তাহে টুইটারে ফ্রিডার কিছু ছবি পোস্ট করে সেনা। তার পর থেকে হু হু করে বাড়ছে ফ্রিডার ভক্ত।৪ হাজার বার রিটুইট হয়েছে তার ছবি। এই জন্য বলে কুকুর মানুষের শ্রেষ্ট বন্ধু।


                 ভিডিওটি দেখতে নিচে ক্লিক করুন




মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আলকুশী চমকে দেওয়ার মতন একটি গাছ

10 টি বিখ্যাত লিওনার্দো দ্য ভিঞ্চি আর্টওয়ার্কস

নাগাল্যান্ডে কুকুরের মাংস খাওয়া নিষিদ্ধ !