এভারেস্টের বর্তমান উচ্চতা মাপবে নেপাল (video)



নেপাল ও চিনের সীমান্ত বরাবর বিস্তৃত এভারেস্ট পর্বত। নেপালে পৃথিবীর এই শ্রেষ্ঠত্বের শিরোপাধারী এভারেস্ট ও ১৪টি আট হাজারি শৃঙ্গ রয়েছে। যদিও  নেপাল কখনো মেপে দেখেনি এভারেস্টের উঁচু শিখরকে। ১৯৫৪ সালে ভারতের নির্ধারিত মাপ ৮৮৪৮ মিটারকে মান্নতা দিয়ে এসেছে তারা। এভারেস্টের উচ্চতা নিয়ে যখন বিতর্ক শুরু হয়েছে, নেপাল এবার নিজেই  মাপজোক করতে চলেছে দ্যা গ্রেট এভারেস্টের।


২০০৫ সালে চিনের দাবি এভারেস্টের উচ্চতা ৮৮৪৪ মিটার।
১৯৯৯ সালে "  ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটি " ও "বস্টন মিউজিয়াম অব সায়েন্স " কৃতিম উপগ্রহের দ্বারা বিশেষ প্রযুক্তিতে মেপে দেখেছিল এভারেস্টের উচ্চতা ৮৮৫০মিটার।
২০১৫ সালের ৭.৮ তীব্রতার ভয়াবহ ভূমিকম্পের পর থেকে আবার বিতর্ক শুরু হয় এভারেস্টের উচ্চতা নিয়ে।অনেকেই দাবি করেন এভারেস্টের উচ্চতা আর আগের মতন নেয়।,তা কিছুটা কমেছে। বিখ্যাত "হিলারি স্টেপ"ও আর নেই। ভূমি কম্পে ধসে গেছে এভারেস্টের ওই বিখ্যাত চূড়াটি। বদলে গেছে এভারেস্টের পুরাতন চেহারা।
এসবের উত্তর খুঁজতে সমীক্ষা করবে নেপাল নিজেই। এবার নেপাল নিজেই মাপবে এভারেস্টকে।
নেপালের সমীক্ষা দফতরের ডিরেক্টর জেনারেল গনেশ প্রসাদ ভাট্টা জানিয়েছে আগামী বছরেই অভিযানে নামবে নেপাল। তিনি আরো জানান - বিদেশের বিশেষগ্যদের পরামর্শ ও সাহায্য নিয়ে আন্তর্জাতিক পদ্ধতি দ্বারা এভারেস্টের সঠিক উচ্চতা মাপা হবে, যাতে এভারেস্টের সঠিক উচ্চতার আন্তর্জাতিক স্তরে স্বকৃতি  মেলে। নেপালের কাছে জিপিএস ,গ্র্যাভিমিটারের মতো যন্ত্রের অভাব রয়েছে।      প্রয়োজনীয়  যন্তপাতির জোগাড়ের কাজ শুরু হয়ে গেছে ইতি মধ্যে। পাহাড়ের আবহাওয়া অনুকূল থাকলে সামনের গরমেই শুরু হবে দ্যা গ্রেট এভারেস্টের মাপ -জোকের কাজ।   আমরাও অধীর আগ্রহে  অপেক্ষায় রইলাম এভারেস্টের বর্তমান উচ্চতা জানার জন্য।


                                                          ভিডিওটি দেখতে নিচে ক্লিক করুন

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

আলকুশী চমকে দেওয়ার মতন একটি গাছ

10 টি বিখ্যাত লিওনার্দো দ্য ভিঞ্চি আর্টওয়ার্কস

নাগাল্যান্ডে কুকুরের মাংস খাওয়া নিষিদ্ধ !